পানি নেই তিস্তায়, মিলছে না মাছ। তাই সময় কাটাতে জেলেরা খেলছে তাস। বালুরে ভরে গেছে সেই উচ্ছ্বল তিস্তা নদী। বালু দিয়ে ভরে গেছে নদীর বুক। লালমনিরহাটের তিস্তা ব্যারাজের মাধ্যমে শুষ্ক মৌসুমে জেলেরা ধরতে পারছে না মাছ। যেটা পারছে তা দিয়ে চলছে না ঠিক মত সংসার।আর এই শুষ্ক মৌসুমে কম মাছ থাকায় খেলার নেশায় পড়ে গেছে জেলেরা।মাছ ধরার পাশা পাশি সময় কাটানোর জন্য খেলে যাচ্ছে তাস।

তিস্তা পাড়ের জেলেরা জানান, বর্ষার সময় মাছ ধরে মোটামুটি ভালোই ছিলেন পরিবার পরিজন নিয়ে। বর্তমানে নদীতে পানি নেই, মাছও নেই, তাই কষ্টে চলছে দিনকাল।তাই মাছ ধরার পাশা পাশি একটু তাস খেলে সময় কাটাচ্ছি।যদিও বা এটা খেলা ঠিক না। তবে টাকা দিয়ে খেলছি না। শুধু সময় কাটানোর জন্য খেলছি। এছাড়া তিনি আরোও বলেন,জোর দাবি করে বলছি যে করেই হোক তিস্তার পানির ন্যায্য হিস্যা চাই।

উল্লেখ্য,লালমনিরহাট, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম ও নীলফামারী জেলার ১২৫ কিলোমিটার তিস্তার অববাহিকায় জীবনযাত্রা, জীববৈচিত্র্য ধ্বংস হয়ে যাচ্ছে। দেশের অন্যতম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ এখন বিলীন হওয়ার পথে। তিস্তা নদীর ওপর নির্মিত তিস্তা রেল সেতু, তিস্তা সড়ক সেতু ওনির্মাণাধীন দ্বিতীয় তিস্তা সড়ক সেতু যেন প্রহসনমূলকভাবে দাঁড়িয়ে রয়েছে ধু-ধু বালু চরের তিস্তার ওপর। ব্রিজ থাকলেও পায়ে হেঁটেই পার হচ্ছে অনেকেই। ঢেউহীন তিস্তায় রয়েছে শুধু বালু কণা।

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট করেসপন্ডেন্ট